ব্যাংক একাউন্টের নাম পরিবর্তন করার নিয়ম

 


সাধারণত ব্যাংক একাউন্টের নাম পরিবর্তন একটি আনকমন সমস্যা। যেহেতু ভোটার আইডি কার্ডের তথ্য অনুযায়ী ব্যাংক একাউন্ট এর নাম দেয়া হয় তাই এই সমস্যাটি খুব কম দেখা যায়। তবে অনেক সময় টাইপিং মিসটেক অথবা অন্যান্য কারণে আমাদের ব্যাংক একাউন্ট এর নাম ভুল থাকে।

আপনি যদি ব্যাংক অ্যাকাউন্ট এর নাম পরিবর্তন করতে চান তাহলে এই লেখাটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে আপনারা খুব সহজেই কয়েকটি পদ্ধতি অবলম্বন করে ব্যাংকে উপস্থিত হয়ে আপনার ব্যাংক একাউন্ট এর নাম পরিবর্তন করতে পারবেন। চলুন এই সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

ব্যাংক একাউন্টের নাম পরিবর্তন

ব্যাংক অ্যাকাউন্ট এর নাম পরিবর্তনের জন্য প্রথমে সংশ্লিষ্ট ব্যাংক শাখায় উপস্থিত হয়ে, প্রাসঙ্গিক একটি ফরম পূরণ করতে হবে। এবং ফরমের সাথে, প্রমাণপত্র হিসেবে ইউটিলিটি বিলের কাগজ, আপনার NID কার্ড ও ছবি এবং একটি Application জমা দিতে হবে।

তারপরে ব্যাংক কর্মকর্তা আপনার ডকুমেন্টসগুলি এবং Application টি যাচাই-বাছাই করে আপনার আবেদনটি গ্রহণ করবে এবং ব্যাংক একাউন্ট এর নাম পরিবর্তন করে দিবে। নিচে সম্পূর্ণ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সাধারণত সকল ব্যাংক একাউন্ট এর নাম পরিবর্তন বা সংশোধন করার পদ্ধতি একই। তাই আপনারা এই লেখাটি দেখে বাংলাদেশ কিংবা ভারতের যেকোনো পাবলিক ব্যাংক একাউন্টের নাম খুব সহজেই পরিবর্তন করতে পারবেন।

১.নাম পরিবর্তনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস

ব্যাংক একাউন্ট এর নাম সংশোধন বা পরিবর্তন করার জন্য আপনাকে প্রমাণপত্র হিসেবে কিছু ডকুমেন্টস জমা দিতে হবে। আপনার সঠিক নামটি যে সকল সরকারি ডকুমেন্টসে উল্লেখ আছে সেগুলো জমা দিতে হবে। প্রয়োজনীয় ডকুমেন্টসগুলো হলোঃ

  • আপনার ভোটার আইডি কার্ডের কপি।
  • অথবা আপনার পাসপোর্ট ও ড্রাইভিং লাইসেন্স।
  • ইউটিলিটি বিলের কপি। যেমন: গ্যাস বিল, বিদ্যুৎ বিল, হোল্ডিং ট্যাক্সের রশীদ, পানির বিল, ইন্টারনেট বিল ইত্যাদি।
  • আপনার পাসপোর্ট সাইজের ছবি (প্রয়োজনের ক্ষেত্রে)
  • এবং একটি লিখিত Application বা দরখাস্ত।

নাম পরিবর্তনের জন্য অবশ্যই এই সকল ডকুমেন্টসগুলো প্রয়োজন হবে। তবে সরকারি ডকুমেন্টস হিসেবে (এনআইডি কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স) জমা দিতে হবে যাতে আপনার ছবি দেয়া আছে। লিখিত দরখাস্তের সাথে এই সকল ডকুমেন্টসগুলো সংযুক্ত করে ব্যাংকে জমা দিন।

জানতে পারেনঃ ব্যাংকের নমিনি পরিবর্তনের নিয়ম।

২.দরখাস্ত লিখুন

ব্যাংক একাউন্ট এর নাম সংশোধন কিংবা পরিবর্তন করার জন্য অবশ্যই প্রয়োজনীয় ডকুমেন্টস গুলোর সাথে “একাউন্ট এর নাম সংশোধনের জন্য আবেদন” এই মর্মে একটি আবেদন পত্র বা দরখাস্ত জমা দিতে হবে।

আপনাদের সুবিধার্থে নিচে একটি দরখাস্ত লেখার নমুনা উল্লেখ করা হলো। একই পদ্ধতিতে আপনার তথ্যগুলো উল্লেখ করে একাউন্টের নাম সংশোধনের আবেদনের জন্য Application বা দরখাস্ত লিখতে পারবেন। নমুনাঃ

প্রীতি

মাননীয় ব্যাংক ম্যানেজার,

বাংলাদেশ ইসলামী ব্যাংক পিএলসি

পিরোজপুর শাখা, বরিশাল বাংলাদেশ।

বিষয়: একাউন্টের নাম সংশোধনের জন্য আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি রাকিব ইসলাম, পিতা – একরাম হাওলাদার আপনার ব্যাংকের একজন সেভিংস অ্যাকাউন্ট হোল্ডার। অ্যাকাউন্ট নাম্বার: 123456789। আমার প্রকৃত নাম রাকিব ইসলাম কিন্তু পাসবইয়ে নাম এসেছে রাজিব ইসলাম।

অতএব, জনাবের নিকট আবেদন আমার ব্যাংক অ্যাকাউন্টের ভুল নাম সংশোধন করিয়া বাধিত করবেন।

ধন্যবাদান্তে

বিনীত নিবেদক

নাম: রাকিব ইসলাম

অ্যাকাউন্ট নাম্বার: 123456789

মোবাইল নাম্বার: 01555555555

তারিখ: 19/6/2023

বিশেষ দ্রষ্টব্যঃ যদি একাউন্ট হোল্ডার ব্যতীত অন্য কেউ Application লিখে তাহলে, এপ্লিকেশনে একাউন্ট হোল্ডারের স্বাক্ষর এবং জমা দেওয়ার সময় ব্যাংক শাখায় একাউন্ট হোল্ডারের উপস্থিত থাকতে হবে।

Comments

Popular posts from this blog

Mastering SEO: Success Strategies for 2023